Home > All Updates > বন্ধ হয়ে যাচ্ছে গুগল প্লাস – জেনে নিন কিভাবে সেভ করে রাখবেন আপনার মূল্যবান তথ্য
All UpdatesBengaliTech News

বন্ধ হয়ে যাচ্ছে গুগল প্লাস – জেনে নিন কিভাবে সেভ করে রাখবেন আপনার মূল্যবান তথ্য

এতদিন সোশ্যাল নেটওয়ার্কের দুনিয়ায় সমস্ত গুরুত্বপূর্ণ ফাইল, ছবি, ভিডিও নিশ্চিন্তে সেভ রাখার নির্ভরযোগ্য প্ল্যাটফর্ম ছিলো গুগল প্লাস। তবে তার উপায় নেই আর বেশিদিন, খুব শীঘ্রই সেগুলো কে সরিয়ে ফেলতে হবে, সেভ করতে রাখবে হবে আলাদা ভাবে। তার কারণ, বন্ধ হতে চলেছে সোশ্যাল নেটওয়ার্কিং প্ল্যাটফর্ম গুগল প্লাস। শোনা যাচ্ছে একটি ত্রুটির কারণে কারো সেভ করে রাখা ব্যক্তিগত তথ্য, তৃতীয় পক্ষ দেখার সুযোগ পাচ্ছিলো। ব্যবহারকারীদের ডেটা উন্মুক্ত হয়ে যাওয়ায় গুগল প্লাস বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে আন্তর্জাতিক সংস্থা গুগল। এই ঘটনায় প্রায় পাঁচ লাখের মত ব্যবহারকারী সমস্যায় পড়তে পারেন বলে জানিয়েছে গুগল।

Google Plus Will be stop from 2nd April 2019

২০১১ সালে গুগল প্লাসের যাত্রা শুরু হয়। দ্রুতই এটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের সাথে পাল্লা দিতে শুরু করলেও শেষ পর্যন্ত ব্যর্থ হয়। কমতে থাকে জনপ্রিয়তা এবং ব্যবহারকারীর সংখ্যা। এবারে একেবারেই আনুষ্ঠানিক ভাবে বন্ধ হয়ে যাচ্ছে গুগল প্লাস আগামী ২রা এপ্রিল, এমনটাই বিবৃতি দিয়েছেন গুগলের তরফে৷


Read Now [ রাত জেগে ফেসবুকে চ্যাট? চিন্তার কোনো কারণ নেই আর- চোখ বাঁচাতে নয়া প্রযুক্তি আনলো ফেসবুক ]

গুগলের পক্ষ থেকে বলা হয়, বর্তমানে এই সফটওয়্যার ব্যবহারকারী ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলির জন্য প্রাইভেট গুগল প্লাস চালিত নেটওয়ার্ক ব্যবহারের সার্ভিস দেওয়া অব্যাহত রাখবে গুগল।

গুগল প্লাস প্ল্যাটফর্মে কতটা ডেটা ব্যবহৃত হয় তা নিয়ে কোনো তথ্য জানাতে চায়নি গুগল। গুগলের তরফ থেকে জানানো হয়, ” গুগল প্লাসের উপভোক্তাদের জন্য রাখা সংস্করণের ব্যবহারের মাত্রা এবং সম্পৃক্ততা এখন খুবই কম। নব্বই শতাংশ গুগল প্লাস ব্যবহারকারীর ক্ষেত্রে এই প্ল্যাটফর্ম ব্যবহারের সেশন পাঁচ সেকেন্ডেরও কম।

গত ৪ঠা ফেব্রুয়ারির পর গুগল প্লাসে আর নতুন করে কোনো অ্যাকাউন্ট খোলা যাবে না, যাবেনা কোনো ইভেন্ট তৈরি করাও, জানানো হয়েছে গুগলের তরফে।

এহেন খবরে চিন্তায় পড়েছেন ব্যবহারকারীরা৷ এত সংখ্যক ছবি ভিডিও সহ তথ্যাদির কি হবে তাহলে৷ তাদের উদ্দেশ্যে খানিক আশ্বাস দিয়েই গুগলের তরফে জানানো হয়েছে গুগল প্লাস পুরোপুরিভাবে বন্ধ হয়ে গেলেও ডিলিট করা হবেনা উপভোক্তাদের ছবি এবং ভিডিও। সেগুলি একই রকম থাকবে।

তবে ছবি এবং ভিডিও বাদেও ব্যবহারকারীরা সেভ করে রাখেন মূল্যবান ফাইল গুলি। কিভাবে বাঁচাবেন তাকে, রইলো তারই সহজ উপায়। নীচের  স্টেপ গুলি পর্যায়ক্রমে ফলো করে, সংরক্ষিত রাখুন আপনার মূল্যবান ডেটা।

১. প্রথমেই ওপেন করুন Google – এর ‘Downlod data’ পেজটি

২. এবার ক্লিক করুন ‘Next’ বাটনে

৩. এরপর সিলেক্ট করুন আপনার প্রয়োজনীয় টাইপ।  তার জন্য ক্লিক করুন ‘File type’ এ

৪. আপনার প্রয়োজনীয় ডেটা কেমন ভাবে চান, তার জন্য সিলেক্ট করুন ‘Download format’

৫. সবশেষে ক্লিক করুন ‘Create archive’ -এ

ব্যস তাহলে আর কি, সংরক্ষিত রইলো আপনার মূল্যবান ডেটা। নিশ্চিন্তে থাকুন।