Home > All Updates > গুগলের লোকাল গাইড থেকে বিনামূল্যে বিদেশ যাত্রা – কিভাবে সম্ভব? জেনে নিন এখনই
All UpdatesBengaliTech NewsTourism

গুগলের লোকাল গাইড থেকে বিনামূল্যে বিদেশ যাত্রা – কিভাবে সম্ভব? জেনে নিন এখনই

গুগল লোকাল গাইড কি ?

গুগল লোকাল গাইড হচ্ছে গুগল ম্যাপ ভিত্তিক একটি নতুন পরিসেবা । আর দ্বারা আপনি আপনার চাহিদা মতো স্থান (স্কুল, কলেজ, ,হোটেল রেস্টুরেন্ট , ক্যাফে,অন্যান্য দর্শনীয় স্থান) এর ভাল মন্দ দিক গুলো , রিভিউ রেটিং দ্বারা মান সম্বন্ধে তুলে ধরতে পারেন।

Picture Source Google

যেমন: কোন খাবারের মান খারাপ বা নকল কিছু ধরিয়ে দিতে পারেন । বা কোথাও বিশেষ কিছু পাওয়া যায় উল্লেখ করে সকলকে জানিয়ে দিতে পারেন। কিংবা ধরুন কোনো জায়গায় আপনি বেড়াতে গেলেন, সেই নির্দিষ্ট জায়গাটির সম্বন্ধে আপনার মতামত দিতে পারেন, ছবি সহ। লোকেশনের ছবি যোগ করে আর সহজ করে তুলতে পারেন, এতে সময় , শ্রম , অর্থ বাঁচবে সবই বাঁচবে।

Also Read TRIPURA TOURISM & TOURIST ATTRACTIONS IN TRIPURA

গুগল লোকাল গাইড কেন ?

আমরা সাধারণত সোশ্যাল মিডিয়াতে বিভিন্ন স্থানের বর্ণনা বা খাবারের ছবি দিয়ে লিখি। যা কিছুদিন পর বহু সংখ্যক পোস্টের নিচে চাপা পড়ে যায় । বা খুঁজে বের করা দুস্কর হয় ।

কিন্তু গুগল লোকাল গাইডে একবার রিভিউ দিলে তা সংরক্ষিত থাকে আপনি ম্যাপ এ ওই লোকেশন সার্চ দিয়ে দেখতে পারেন ।

Also Read তথ্যচিত্রে ভেলোর – চিকিৎসা থেকে ভ্রমণ, সবকিছুর খুঁটিনাটি একঝলকে

উদাহরন স্বরূপ : আপনি দেরাদুন যাবেন ; কোথায় যাবেন, কোথায় থাকবেন , হোটেল ভাড়া কেমন , আপনার বাজেট এর সাথে মিলছে কিনা,তা জানতে এদিক সেদিক খুঁজতে হয় , অনেক সময় না না সমস্যার সম্মুখীন হতে হয় এসব ক্ষেত্রে।

আর যদি আপনি ম্যাপ এ হোটেলগুলোর মান,ভাড়া, নির্দিষ্ট হোটেল এবং স্থান গুলির ছবি সহ দেখে নিতে পারেন তাহলে এক প্রকার নিশ্চিত হয়ে যেতে পারেন । এমনকি অনেক ক্ষেত্রেই হোটেক কিভাবে বুকিং করবেন সেটিও দেওয়া থাকে, নিদেনপক্ষে ফোন নম্বর। তাই আপনি যদি এমন কোনো হোটেল বা কোথাও গিয়ে থাকেন এবং গুগল ম্যাপে সেখানকার ফোন নম্বর না থাকে, লোকাল গাইড হিসেবে আপনি সেই ফোন নম্বরটিও অ্যাড করে দিতে পারেন, এতে পরে যারা ওই হোটেল টি সম্বন্ধে সার্চ করবেন তারা সুবিধা পাবেন।

Also Read জেনে নিন যেভাবে”Act East Policy” হয়ে গেল বিজেপির ত্রিপুরা জয়ের কারন

কিভাবে লোকাল গাইড হিসেবে কাজ শুরু করবেন ???

যে কেউ গুগল লোকাল গাইডে যোগ দিতে পারেন । এজন্য প্রয়োজন জিমেল আকাউন্ট , প্রথমে http://www.google.com/local/guides/ এই লিঙ্কে প্রবেশ করে । Join Now এ ক্লিক করে আপনি আপনার জিমেল দিয়ে লগইন করুন , আর তারপর আপনার বিভাগ আর নাম দিন, দুটি বাটন ক্লিক করুন । আপনার প্রোফাইল তৈরি হয়ে যাবে। এবার আপনি রিভিউ করতে পারেন

Picture Source Google

রিভিউ দুই ভাবে করা যায় : এন্ড্রয়েড ডিভাইসের ম্যাপস অ্যাপ দিয়ে অথবা maps.google.com

থেকে লোকেশন সার্চ করে । আপনি যে লোকেশন রিভিউ করতে চান তা খুজে বের করুন , write a review তে ক্লিক করে আপনি আপনার রিভিউ রেটিং দিতে পারেন । কুড়ি বা তার বেশি শব্দের মাধ্যমে আপনার রিভিউ তুলে ধরুন এমন ভাবে একজন পড়ে ওই স্থানের সমগ্র ব্যাপারটি বুঝতে পারে । এছাড়াও গুগলের তরফ থেকে ওই নির্দিষ্ট জায়গাটির সম্বন্ধে আপনাকে কিছু প্রশ্ন করা হবে,তার উত্তর অপশন সিলেক্ট করে দিতে হবে। তবে সতর্ক থাকা উচিত যে এক্ষেত্রে কোথাও থেকে  কপি পেস্ট করে বা অন্য কার রিভিউ কপি করলে তাকে স্প্যাম রিভিউয়ার হিসেব এ ধরা হয়। ছবি, প্রশ্ন, রিভিউ এর জন্য লোকাল গাইড দের নির্দিষ্ট পয়েন্ট দেওয়া হয়। এই পয়েন্টের নিরিখেই দেওয়া হয় ব্যাজ। নির্দিষ্ট কিছু পয়েন্টের গন্ডী টপকালে গুগলের তরফ থেকে সাধারণত ভ্রমণ সংক্রান্ত কোনো অফার দেওয়া হয়। এক্ষেত্রে ভাগ্য ভালো হলে মিলতে পারে বিদেশ যাত্রার সুযোগ ও৷

Also Read চিন্তার কোনো কারণ নেই আর- চোখ বাঁচাতে নয়া প্রযুক্তি আনলো ফেসবুক

কিভাবে ছবি যোগ করবেন?

Maps এ আপনার কাঙ্খিত লোকেশন এ Add Photo তে ক্লিক করে আপনার ছবি গুলো যোগ করতে পারেন । অবশ্যই মানুষের বা গ্রুপ ছবি পরিহার করবেন।

Picture Source Google

পয়েন্ট সিস্টেমঃ

Review             5 Point

Review             10 Point

(100 words)

Rating              1 Point

Add  Photo      5 Point

Question          1 Point

Add location      15 Point

 Edit Location       5 Point

   Q/A                    3 Point

প্রোফাইল দেখতে পারবেন : maps.google.com এ মেনু বার থেকে Your Contributions থেকে

অথবা এন্ড্রয়েড ডিভাইসের maps app এ মেন্যু বার এ Your places থেকে দেখে নিতে পারেন ।